শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় বুলবুল অতি ভয়ংকর রূপ নিয়েছে,রবিতে আছড়ে পড়বে সাগরদ্বীপে!

নিউজ ডেস্ক:গতিপথ পরিবর্তন করে স্থলভাগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুলবুল। রবিবার দুপুরের আগেই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা। পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মাঝে স্থলভাগের প্রবেশ করবে ঘূর্ণিঝড় বুলবুল। আজই শক্তিশালী ঘূর্ণিঝড় থেকে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে বুলবুল।
বার বার গতিপথ পরিবর্তন করছে ঘূর্ণিঝড় বুলবুল। প্রথম থেকেই বুলবুলের গতিপথ নিয়ে বেশ খানিকটা ধন্দে রয়েছেন আবহবিদরা। বাংলার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ঘূর্ণিঝড় বুলবুল। আজ বিকেল থেকেই রাজ্যে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস আবহাওয়া দফতরের। ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার। আগামিকাল সকালে দিক পরিবর্তন করে ঘূর্ণিঝড় কিছুটা শক্তি ক্ষয় করে ৯০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে উপকূলে।আজ থেকে বৃষ্টি শুরু হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। শনিবার ও রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি দুই ২৪ পরগনায়। ভারী বৃষ্টি হবে কলকাতা,হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর ও নদিয়া জেলাতেও। আজ বিকেল থেকেই ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে উপকূল এর জেলাগুলিতে। রবিবার এই ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে আবহবিদদের অনুমান।
আজ বিকেল থেকেই দীঘা, মন্দারমনি, তাজপুর, বকখালি সহ সমুদ্র সৈকতে পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতেও মানা। পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। সমুদ্রের জলোচ্ছ্বাসের পরিমাণ বাড়তে পারে।ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে ইতিমধ্যেই রাজ্যগুলির সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেছে কেন্দ্র। ওড়িশা, পশ্চিমবঙ্গ ও আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মুখ্য সচিবের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি। বুলবুলের তাণ্ডব মোকাবিলায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কী পদক্ষেপ গ্রহণ করতে হবে, তা নিয়েই আলোচনা হয়েছে বৃহস্পতিবারের বৈঠকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *