ভিডিও কনফারেন্সে শেখ কামাল আইটি ইনকিউবেটর এন্ড ট্রেনিং সেন্টার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এসএমটুয়েন্টিফোর নিউজ ডেস্কঃ
রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে শেখ কামাল আইটি ইনকিউবেটর এন্ড ট্রেনিং সেন্টার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাত জেলা ও ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন এবং ফেনীতে ভারি জ্বালানি তেল চালিত ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রেরও ‍উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। প্রায় ৭২ হাজার বর্গফুটের শেখ কামাল আইটি ইনকিউবেটর ও ট্রেনিং সেন্টারে উচ্চ মানসমৃদ্ধ স্ট্রাট-আপস, বৃষ্টির পানিতে ফসল ফলানো ও নবায়নযোগ্য শক্তির উৎসসহ বহুমুখী প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে।
কর্তৃপক্ষ জানিয়েছে, এ আইটি সেন্টার দেশের বিশেষ করে উত্তারাঞ্চলে তথ্য ও প্রযুক্তি জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্থা ও কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে। আইসিটি বিভাগের অধীনে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ রাজশাহীর পবা উপজেলার নবীনগরে ৩০.৬৭ একর জমির ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক বাস্তবায়ন করছে। শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা দেশের সাত জেলার মধ্যে রয়েছে- ঢাকা, ফেনী, গোপালগঞ্জ, নাটোর, পাবনা, জয়পুরহাট ও মেহেরপুর।
উদ্বোধনী অনুষ্ঠানের অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালেয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউসের সঞ্চালনায় অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম ও বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ নিজ নিজ বিভাগের পক্ষ থেকে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *